বুধবার | ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৫ই সফর, ১৪৪৩ হিজরি | রাত ৯:২৯
Home / সারাদেশ / রাতে জবাই দিনে বিক্রয়, বলা হচ্ছে মাংসের মান ভালো

রাতে জবাই দিনে বিক্রয়, বলা হচ্ছে মাংসের মান ভালো

তালা(সাতক্ষীরা)প্রতিনিধি: সাতক্ষীরার তালা উপজেলার তালা ও পাটকেলঘাটা বাজারসহ উপজেলার বিভিন্ন হাটে বাজারে অবাধে বিক্রি হচ্ছে অসুস্থ আর রোগাক্রান্ত গরু-ছাগল-মহিষের মাংস। জবাই করণের ক্ষেত্রে ডাক্তারি ফিটনেস সনদের প্রয়োজন থাকলেও তার কোনো তোয়াক্কাই করে না মাংস ব্যবসায়ীরা। এতে একদিকে যেমন প্রতারিত হচ্ছে গ্রাহক অন্যদিকে ঝুঁকির মধ্যে পড়ছে স্থানীয়দের স্বাস্থ্য।

সরজমিনে পর্যবেক্ষণে জানাযায়, অধিকাংশ হাটবাজারে অসুস্থ ও রোগাক্রান্ত গরু,মহিষ রাতের অন্ধকারে জবাই করে সকালে বস্তাভর্তি মাংস বাজারে নিয়ে ফ্রেশ গরু,মহিষের মাংস বলে উচ্চমূল্যে বিক্রি করে।জবাইয়ের আগে প্রত্যেকটি পশুর স্বাস্থ্য পরীক্ষার দায়িত্ব উপজেলা প্রাণিসম্পদ অফিস কর্তৃক দেখভাল করার কথা থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে তা করা হচ্ছে না। রোগাক্রান্ত গরু,মহিষ কম দামে কিনে বেশি দামে মাংস বিক্রি করছে মাংস ব্যবসায়ীরা।

এক পথচারী জানান, গরু, মহিষটি সুস্থ না অসুস্থ তা বোঝার কোনো উপায় নেই। অনেক সময় গাভি গরু,মহিষ জবাই করে মাংস বিক্রি করে। তবে এসব যাদের দেখার দায়িত্ব তারা দেখছেন না।

এদিকে, বিভিন্ন হাট-বাজারে ডাক্তারি পরীক্ষা ছাড়াই রোগাক্রান্ত গরু, ছাগল, ভেড়া, মহিষ জবাই করে বিক্রি করা হচ্ছে।পশু সম্পদ কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলেও কথা বলা সম্ভব হয়নি।

তালা থানা অফিসার ইনচার্জ হাসান হফিজুর রহমান বলেন, এমন কোনো অভিযোগ আজও কেউ আমার কাছে করেনি। তবে কেউ অভিযোগ করলে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে ।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিশ্ব মানবাধিকার দিবসে বাংলাদেশ স্বাস্থ্য এন্ড পরিবেশ মানবাধিকার সাংবাদিক সোসাইটির র‍্যালি

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ স্বাস্থ্য এন্ড পরিবেশ মানবাধিকার ...