মঙ্গলবার | ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি | রাত ৯:০৫
Home / জাতীয় / ভোলায় নর্থ-১ ক্ষেত্র থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

ভোলায় নর্থ-১ ক্ষেত্র থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

ভোলা সদরের ভেদুরিয়ায় নর্থ-১ গ্যাস ক্ষেত্র থেকে ফায়ারিংয়ের মাধ্যমে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু হয়েছে। শনিবার (২৭ জানুয়ারী) দুপুর ১টায় বাপেক্স এর উত্তোলন কাজ শুরু করে। বিকাল সাড়ে ৩টা পর্যন্ত ওই কুপ থেকে গড়ে ১১ থেকে ১২ মিলিয়ন পর্যন্ত উত্তোলন হচ্ছে। আগামী ১৫ দিনের মধ্যে চুড়ান্তভাবে গ্যাসের উত্তোলন কার্যক্রম শুরু হবে বলে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানির (বাপেক্স) কর্মকর্তরা জানিয়েছে। তারা আরো জানান, দেশের ২৭ তম গ্যাস ক্ষেত্র। গ্যাস মজুদের দিক থেকে দেশের মধ্যে একটি একটি অন্যতম বলে মন্তব্য করেছে বাপেক্স।
ভেদুরিয়া দায়িত্বরত বাপেক্স প্রকল্প পরিচালক বজলুল রহমান জানান, মাটির ৩৩৪৮/৩৩৫২ ফুট নিচ থেকে গ্যাসের অনুসন্ধান মিলেছে। সেখান থেকে গ্যাস উত্তোলন শুরু করা হয়। এ কুপে ৬০০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ রয়েছে। এরআগে গত ৯ ডিসেম্বর ভোলা সদরের ভেদুরিয়া এলাকায় নর্থ-১ কুপে খনন করা হয়। চলতি মাসের ১৫ জানুয়ারী গ্যাসের সন্ধান পায় বাপেক্স।

শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের ইনচার্জ মো: হাসানুজ্জামান জানান, আগামী ১৫ দিনের মধ্যে চুড়ান্তভাবে গ্যাস উত্তেলনের কাজ শুরু হবে। তখন এই কুপ থেকে দৈনিক গড়ে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলণ সম্ভব হবে। চাহিদার উপর ভিত্তি করে সেখানে আরো একটি কুপ খনন হতে পারে। তবে সেটি সময়ের ব্যাপার।

ভোলার শাহবাজপুরে গ্যাস আবিস্কারের পর ৪ টি কুপ খনন করা হয়। সেখানকার ২ টি কুপ থেকে প্রতিদিন ৪০/৪২ মিলিয়ন গ্যাস উত্তোলন চলছে। এছাড়া শাহবাজপুর ইস্ট-১ নামের অপর একটি কুপ থেকেও ডিসেম্বরে গ্যাসের সন্ধান মিলে।
বাপেক্স জানায়, শাহবাজপুর, শাহবাজপুর ইস্ট-১ ও নর্থ-১ মিলিয়ে ভোলায় মোট গ্যাসের মজুদ ১৫০০ বিলিয়ন ঘনফুট গ্যাস রয়েছে।
এদিকে গ্যাস উত্তেলনের খবরে আননএদ ভাসছে ভোলার মানুষ। অনেকেই গ্যাস উত্তোলন দেখতে ভেদুরিয়া গ্রামে ভীড় জানান।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যেসব অঞ্চলে কালবৈশাখীর সম্ভাবনা

দেশের কোথাও কোথাও বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে তাপমাত্রা কমতে শুরু করেছে। ...