মঙ্গলবার | ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি | সন্ধ্যা ৬:৩৩
Home / খেলাধুলা / রাত পোহালেই শুরু চট্টগ্রাম টেস্ট, এগিয়ে কারা ?

রাত পোহালেই শুরু চট্টগ্রাম টেস্ট, এগিয়ে কারা ?

সীমিত ওভারের ক্রিকেটে শ্রীলঙ্কা দলের এখন দুর্দিন গেলেও তাদের বিপক্ষে ওয়ানডেতে লজ্জাজনকভাবে হেরেছে বাংলাদেশ। সেই শ্রীলঙ্কার বিপক্ষেই এবার টেস্ট সিরিজ খেলতে নামবে টাইগাররা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে বুধবার। ম্যাচটিতে প্রতিদিন খেলা শুরু হবে সকাল সাড়ে নয়টা থেকে।

ওয়ানডে-টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কা তুলনামূলক দুর্বল হলেও টেস্টে তারা শক্তিশালী দল। রেকর্ড ঘাটলে দেখা যাচ্ছে, টেস্ট পরিসংখ্যানে শ্রীলঙ্কাই এগিয়ে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে এখন পর্যন্ত ১৮টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কা জয় পেয়েছে ১৫টিতে। বাংলাদেশ জিতেছে ১টিতে। আর দুইটি ম্যাচ ড্র হয়েছে।

রেকর্ডে পিছিয়ে থাকলেও সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স টাইগারদের এগিয়ে রাখছে। গত বছর শ্রীলঙ্কার মাটিতেই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জয় করে বাংলাদেশ। দুই ম্যাচের ওই সিরিজটি ১-১ ড্র হয়। এরপর গত বছর ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ ড্র করে বাংলাদেশ।

এই সিরিজে নতুন অধিনায়কের নেতৃত্বে খেলবে বাংলাদেশ। টেস্টে দশম অধিনায়ক হিসাবে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন মাহমুদউল্লাহ রিয়াদ। সম্প্রতি মুশফিকুর রহিমকে সরিয়ে সাকিব আল হাসানকে টেস্টে দ্বিতীয়বারের মতো অধিনায়ক করা হয়। কিন্তু গত ২৭ জানুয়ারি ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ইনজুরিতে পড়ে এই ম্যাচ থেকে ছিটকে যান সাকিব আল হাসান। যার কারণে অধিনায়কের দায়িত্ব পড়েছে মাহমুদউল্লাহ রিয়াদের উপর।

বাংলাদেশের স্কোয়াড দেখেই বোঝা যাচ্ছে একাদশ স্পিন নির্ভর হবে। বাংলাদেশ যদি চার স্পিনার নিয়ে মাঠে নামে তাহলে স্পিনারদের মধ্যে থাকার সম্ভাবনা রয়েছে আব্দুর রাজ্জাক, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামের। সেই সঙ্গে দলে নতুন মুখ স্পিনার নাঈম হাসানেরও অভিষেক হয়ে যেতে পারে। একজন পেসার থাকলে ধরেই নেয়া যায় যে মোস্তাফিজুর রহমান একাদশে থাকবেন। দুইজন পেসার থাকলে মোস্তাফিজুর রহমানের সঙ্গে যোগ হতে পারেন রুবেল হোসেন।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আব্দুর রাজ্জাক, নাঈম হাসান, মোস্তাফিজুর রহমান।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আফগানিস্তানের ক্রিকেটার রশিদ খানের মায়ের ইন্তেকাল

মোঃ মামুন আহমেদ!! আফগানিস্তানের তারকা ক্রিকেটার রশিদ খানের মা আর নেই (ইন্নালিল্লাহি ...