মঙ্গলবার | ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি | সন্ধ্যা ৬:২৫
Home / জাতীয় / বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবদুল হামিদ ফের রাষ্ট্রপতি ঘোষিত হতে পারেন

বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবদুল হামিদ ফের রাষ্ট্রপতি ঘোষিত হতে পারেন

আগামীকাল বুধবার রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়নপত্র বাছই করা হবে। তবে নির্বাচনে একমাত্র প্রার্থী বলে এদিন আবদুল হামিদকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত বলে ঘোষণা করা হতে পারে।

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল অনুযায়ী বুধবার মনোনয়নপত্র বাছাইয়ের পর দুপুর সাড়ে ১২টায় এ বিষয় সংবাদ সস্মেলন করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান মঙ্গলবার ঢাকাটাইমসকে এ তথ্য জানান।

জানা গেছে, মনোনয়পত্র যাচাই-বাছাই শেষে একক প্রার্থী হিসেবে রাষ্ট্রপতি পদে মো. আবদুল হামিদকে বিনা প্রতিন্দ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা হতে পারে।

নির্বাচন কমিশনের (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রধান নির্বাচন কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল গতকাল ৫ ফেব্রুয়ারি। নির্ধারিত সময়ের মধ্যে বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের মনোনয়নপত্র ছাড়া আর কোনো মনোনয়ন জমা পড়েনি বলে জানায় নির্বাচন কমিশন।

আইন অনুযায়ী প্রার্থীর সংখ্যা একজনের বেশি না হলে এবং তার সবকিছু ঠিক থাকলে তাকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে।

২০১৩ সালের ২৩ এপ্রিল আবদুল হামিদ প্রথম রাষ্ট্রপতির দায়িত্ব নেন। সে সময়ও তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। পরদিন ২৪ এপ্রিল বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন তিনি।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী, মেয়াদ অবসানের কারণে রাষ্ট্রপতি পদ শূন্য হওয়ার ক্ষেত্রে মেয়াদপূর্তির তারিখের আগের নব্বই থেকে ষাট দিনের মধ্যে নির্বাচন করতে হয়। ফলে ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে নির্বাচন কমিশনের।

গত ২৬ জানুয়ারি রাষ্ট্রপতি পদে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনে একাধিক প্রার্থী হলে ১৮ ফেব্রুয়ারি সংসদের অধিবেশন কক্ষে বিধিমালা অনুযায়ী ভোট হবে। সেখানে সংসদ সদস্যরাই ভোট দিয়ে নতুন রাষ্ট্রপতি বেছে নেবেন। মনোনয়নপত্র দাখিলের সময় ছিল ৫ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যেসব অঞ্চলে কালবৈশাখীর সম্ভাবনা

দেশের কোথাও কোথাও বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে তাপমাত্রা কমতে শুরু করেছে। ...