মঙ্গলবার | ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি | সন্ধ্যা ৬:০৮
Home / ইসলাম / গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদ্রাসায় ৮২তম মাহফিল

গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদ্রাসায় ৮২তম মাহফিল

ডেস্ক রিপোর্ট: গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় অবস্থিত দেশের অন্যতম শীর্ষ দীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া খাদেমুল ইসলাম গওহরডাঙ্গা মাদ্রাসার ৮২তম ওয়াজ মাহফিল বুধবার ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে।

মাহফিল পরিচালনা করবেন গওহরডাঙ্গা মাদ্রাসার মহাপরিচালক ও খাদেমুল ইসলাম বাংলাদেশের আমির আল্লামা মুফতি রুহুল আমীন। মাহফিলের শেষ দিন বিশেষ হেদায়েতি বয়ান, দোয়া পরিচালনাসহ আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বয়ান রাখবেন তিনি।

তিন দিনব্যাপী মাহফিলে ইসলামি বিধিবিধানের তা’লিম, জিকির-আজকার ও মুসল্লিদের ইবাদত-বন্দেগিতে এলাকা মুখরিত থাকবে। মাহফিলে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের উদ্দেশে দেশ-বিদেশের বিখ্যাত ওলামায়ে কেরাম, পীর মাশায়েখ ওয়াজ-নসিহত পেশ করবেন। মাহফিলে আগত মুসল্লিদের নামাজসহ ইসলামের অন্যান্য বিধান বিশুদ্ধ পদ্ধতিতে শেখানোর কার্যক্রম হাতে নিয়েছে মাদ্রাসা কর্তৃপক্ষ।

মাহফিলে ঢাকা, বাগেরহাট, পিরোজপুর, নড়াইল, বরিশাল, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী, খুলনা ও যশোরসহ দেশের দূর-দুরান্তের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা অংশ নিয়েছেন।

গওহরডাঙ্গা মাদ্রাসার মাহফিলকে উপলক্ষ করে টুঙ্গিপাড়া অন্যতম ধর্মীয় তীর্থভূমিতে পরিণত হয়েছে। রাজনীতিবিদ থেকে শুরু করে সর্বস্তরের মানুষ এই মাহফিলে অংশ নিয়ে থাকেন।

১৯৩৭ সালে সদর সাহেব খ্যাত বিখ্যাত আলেম, মোজাহেদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুরী (রহ.) মাদ্রাসাটির গোড়াপত্তন করেন। মাদ্রাসাটি দেশের দ্বীনি শিক্ষা বিস্তারে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আসছে। গওহরডাঙ্গা মাদ্রাসা প্রতিষ্ঠাকাল থেকে সমাজের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে আসছে। বর্তমানে মাদরাসার মহাপরিচালক ছদর সাহেবের (রহ.) ছাহেবজাদা পীরে কামেল আল্লামা মুফতি রুহুল আমিন। তার পরিচালনায় নানা প্রতিকূলতা উপেক্ষা করে প্রতিষ্ঠানটি আজ সফলতার স্বর্ণশিখরে অবস্থান করছে।

বর্তমানে প্রতিষ্ঠানটিতে পুরুষ ও মহিলা দু’টি শাখা রয়েছে। মাদ্রাসার নিয়মতান্ত্রিক কর্মসূচির হিসেবে প্রতিবছর শীতকালে তিন দিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিলে আয়োজন করা হয়।

খাদেমুল ইসলাম বাংলাদেশের মিডিয়া সমন্বয়ক মুফতি মোহাম্মদ তাসনিম জানান, প্রতি বছরের মতো এবারও মাহফিলের দ্বিতীয় দিন ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার খাদেমুল ইসলাম বাংলাদেশের কর্মী সম্মেলন, দাওরায়ে হাদিস, হিফজ বিভাগ সমাপ্তকারী উত্তীর্ণ ছাত্রদের সম্মানসূচক পাগড়ি ও সনদ প্রদান করা হবে। তৃতীয় দিন শিক্ষকদের সংগঠন তানজিমুল মুদাররিসিন বাংলাদেশ ও খাদেমুল ইসলাম বাংলাদেশ ছাত্র শাখার সম্মেলন অনুষ্ঠিত হবে।

মাহফিল উপলক্ষে খাদেমুল ইসলাম ছাত্র শাখার উদ্যোগে আরবি ও বাংলা ভাষায় ২০টির মতো দেয়ালিকা প্রকাশ করেছে। এ ছাড়া মাদ্রাসার মুখপত্র মাসিক আল আশরাফ ‘সামাজিক অবক্ষয়’ শিরোনামে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। মাহফিলের সার্বিক কামিয়াবির জন্য ছদর সাহেবের নাতি মুফতি উসামা আমীন সবার কাছে দোয়ার আবেদন জানিয়েছেন।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হযরত মুসা (আঃ) এর কাহিনী

পর্দার আড়ালে ২৪.কম ইসলামিক ডেস্ক!! হযরত ইবনু আব্বাস (রা:) হতে বর্ণিত তিনি ...