১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ১০:১০
Home / শিক্ষা / মাতৃভাষা দিবস উপলক্ষে বেরোবিতে বইমেলা শুরু রবিবার

মাতৃভাষা দিবস উপলক্ষে বেরোবিতে বইমেলা শুরু রবিবার

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে ৬ দিনব্যাপী বই মেলা শুরু হবে রবিবার থেকে। মেলা চলবে আগামী ২ মার্চ পর্যন্ত।

মেলায় রবিবার সকাল ১১টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গুনগুন ও সাংস্কৃতিক সংগঠন রণন আয়োজিত এই বই মেলা প্রতিদিন সকাল ১১টায় শুরু হয়ে চলবে রাত ৮টায় পর্যন্ত।

সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গুনগুন এর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশনস সাইন্স সিস্টেমস বিভাগের শিক্ষক উমর ফারুক জানান, এবারের বই মেলায় ২১ প্রতিষ্ঠানের ২৫টি স্টল থাকছে। এছাড়া বই মেলায় প্রতিদিন গ্রন্থ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

তিনি জানান, উদ্বোধনী দিনে বিকেল ৪টায় বিশ্বসাহিত্য কেন্দ্র পাঠচক্র ও বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয় বাঁধনের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে। এছাড়া পরের দিন সোমবার বিকেল ৩টায় লেখক মানিক বন্দ্যোপাধ্যায় রচিত পদ্মা নদীর মাঝি গ্রন্থ‘র আলোচনা এবং বিকেলে যন্ত্র সংগীত ও কাইজেলিয়া শিক্ষা ও সাংস্কৃতিক সংগঠনের সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার বিকেল ৩টায় সৈয়দ শামছুল হক রচিত নিষিদ্ধ লোবান গ্রন্থে‘র আলোচনা অনুষ্ঠিত হবে। এরপর বিকেলে বিতর্ক চর্চা কেন্দ্র ও রণন এর উদ্যোগে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে। বুধবার বিকেলে রবীন্দ্র নাথ ঠাকুরের শেষের কবিতা গ্রন্থে‘র আলোচনা শেষে সাংস্কৃতিক পরিবেশনা ও তরুন লেখকদের সাহিত্য কর্মশালা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী নিয়ে আলোচনা ও পরে কারমাইকেল কলেজের আবৃত্তি সংসদ ও সিদ্দিক মেমোরিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া সমাপনী শুক্রবার আহমদ ছফা রচিত বাঙালি মুসলমানের মন গ্রন্থে’র আলোচনা শেষে ব্রুডা ও রণন এর উদ্যোগে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে।

গুনগুন সভাপতি ও বেরোবি শিক্ষক উমর ফারুক আরো জানান, বই মেলার সমাপনী দিনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সকাল ১১টায় এ মেলার সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রাথমিকে শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল নভেম্বরের প্রথম সপ্তাহে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা শেষ হয়েছে। ...