বুধবার | ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৫ই সফর, ১৪৪৩ হিজরি | রাত ৯:১৯
Home / প্রচ্ছদ / অষ্টম বারের মতো হারলো ক্যামব্রিজের কাছে অক্সফোর্ড

অষ্টম বারের মতো হারলো ক্যামব্রিজের কাছে অক্সফোর্ড

ডেস্ক রিপোর্ট: যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‍্যাংকিংয়ে বিশ্বখ্যাত অক্সফোর্ড হেরে গেলো আরেক বিশ্বখ্যাত প্রতিষ্ঠান ক্যামব্রিজের কাছে। এ নিয়ে পরপর অষ্টম বারের মতো হারলো ক্যামব্রিজের কাছে অক্সফোর্ড।

দি কমপ্লিট ইউনিভার্সিটি গাইড ২০১৯ র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর দশটি বিষয়কে বিবেচনা করা হয়েছে যার মধ্যে রয়েছে গবেষণা, শিক্ষার্থীদের সন্তুষ্টি এবং স্নাতকদের ভবিষ্যতের মতো বিষয়গুলো।

এ তালিকায় তৃতীয় স্থান পেয়েছে লন্ডন স্কুল অফ ইকনোমিকস আর লন্ডন ইম্পেরিয়াল কলেজ রয়েছে চতুর্থ স্থানে। র‍্যাংকিংয়ে বড় ধরনের অগ্রগতি হয়েছে স্ট্যাফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের। এর আগে এটি ৭৩ নম্বরে ছিল আর এবার এক লাফে এটি উঠে এসেছে ৩২ নাম্বারে।

গাইডের চেয়ারম্যান ড. বার্নার্ড কিংস্টন বলেছেন সাধারণত অক্সফোর্ড ও ক্যামব্রিজই তালিকার শীর্ষে থাকে কিন্তু ভবিষ্যতে হয়তো অন্য বিশ্ববিদ্যালয়গুলো তাদের চ্যালেঞ্জ জানাবে। যেমন গবেষণার মানে ইম্পেরিয়াল ও লন্ডন স্কুল অফ ইকনোমিকস কিছুটা এগিয়েই ছিল।

মিস্টার কিংস্টন আরো বলেন, যুক্তরাজ্যে অন্তত বিশটি বিশ্ববিদ্যালয় আছে যারা বিশ্বমানের বিবেচিত হতে পারে।

উল্লেখ্য, দি কমপ্লিট ইউনিভার্সিটি গাইড ২০০৭ সাল থেকে প্রতিবছর প্রকাশিত হচ্ছে এবং প্রকাশিত তথ্য উপাত্তগুলো আমলে নিয়েই এটি তালিকাটি করে থাকে।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টঙ্গীতে শাওন সরকারের ব্যক্তিগত উদ্যোগে সাংবাদিকদের মাঝে ব্যতিক্রম ঈদ উপহার সামগ্রী বিতরণ

শেখ কামরুল হাসান সাহা!! জাতীয় দৈনিক “দৈনিক হক ইনসাফ” পত্রিকার নির্বাহী সম্পাদক, ...