সোমবার | ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি | রাত ১২:২০
Home / আন্তর্জাতিক / পারমাণবিক পরীক্ষাকেন্দ্র ধ্বংসের তারিখ জানাল উ. কোরিয়া

পারমাণবিক পরীক্ষাকেন্দ্র ধ্বংসের তারিখ জানাল উ. কোরিয়া

আগামী দুই সপ্তাহের মধ্যে পারমাণবিক পরীক্ষাকেন্দ্র ধ্বংস করতে চায় উত্তর কোরিয়া। বিদেশি সাংবাদিকদের উপস্থিতিতে ২৩ থেকে ২৫ মের মধ্যে এই কাজ সম্পাদনের জন্য প্রযুক্তিগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ এর বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরীয় নেতা কিম জং উনের বৈঠকের আগে এমন ঘোষণা দিল পিয়ংইয়ং। আগামী ১২ জুন বিশ্বের এই দুই নেতার বৈঠক অনুষ্ঠিত হবে।

বিজ্ঞানীরা পারমাণবিক পরীক্ষাকেন্দ্র সম্পর্কে আগেই বলেছিলেন যে, সেপ্টেম্বরে আংশিক ধ্বংস হতে পারে। তবে উত্তর কোরিয়া এ বিষয়ে দেয়া তাদের ঘোষণায় বারবারই উল্লেখ করেছে যে, নিজেদের প্রধান পারমাণবিক পরীক্ষাকেন্দ্র ধ্বংসের মাধ্যমে তারা পারমাণবিক কর্মসূচির ইতি টানার কাজ শুরু করতে চায়।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, পুঙ্গে-রি নামের পারমাণবিক পরীক্ষাকেন্দ্রটি ২৩ থেকে ২৫ মে এর মধ্যে ধ্বংসের জন্য পরিকল্পনা করা হলেও আবহাওয়াজনিত কারণে সময় পরিবর্তন হতে পারে। এছাড়া বিস্ফোরক দিয়ে পরীক্ষাকেন্দ্রটি গুড়িয়ে দেয়ার আগে এর সব পর্যবেক্ষণ সুবিধা, গবেষণা ভবন এবং নিরাপত্তা পোস্ট সরিয়ে নেয়া হবে।

পাহাড়ি এলাকায় অবস্থিত পুঙ্গে-রি উত্তর কোরিয়ার সবচেয়ে সুবিধাসম্বলিত পারমাণবিক পরীক্ষাকেন্দ্র। এখানে একাধিক পারমাণবিক পরীক্ষা চালানো হয়েছে।

পরীক্ষাকেন্দ্রটি ধ্বংসের সময় দক্ষিণ কোরিয়া, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং রাশিয়ার সাংবাদিকদের আমন্ত্রণ জানাবে উত্তর কোরিয়া। এ বিষয়ে উত্তর কোরিয়া জানিয়েছে, বিশ্বের আরও অনেক দেশের সাংবাদিকদের আমন্ত্রণ জানানোর ইচ্ছা থাকলেও পাহাড়ি এলাকায় অবস্থিত এ কেন্দ্রটিতে পর্যাপ্ত জায়গা না থাকায় তা সম্ভব হচ্ছে না।

গতমাসে দুই কোরীয় নেতার বৈঠকের পর দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তা জানিয়েছিল, মে মাসে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের পরমাণু বিশেষজ্ঞদের উপস্থিতিতে পারমাণবিক পরীক্ষাকেন্দ্র ধ্বংস করতে চায় উত্তর কোরিয়া।

তবে পরীক্ষা কেন্দ্র ধ্বংসের সময় কোনও বিদেশি বিশেষজ্ঞকে আমন্ত্রণ জানানো হবে কি না সে বিষয়ে বিবিসির শনিবারের প্রতিবেদনে নির্দিষ্ট কিছু উল্লেখ করা হয়নি।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্লিনকেনকে উইঘুদের বন্দি শিবির ও নির্যাতন বন্ধের আহ্বান

সম্প্রতি জিনজিয়াংয়ে উইঘুদের প্রতি চীনের অমানবিক আচরণ ও গণহত্যা বলে স্বীকৃতি দিয়েছে ...