বুধবার | ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৫ই সফর, ১৪৪৩ হিজরি | বিকাল ৫:১০
Home / জাতীয় / জাতিসংঘে দেশের সফলতা তুলে ধরবেন ড. আতিউর রহমান

জাতিসংঘে দেশের সফলতা তুলে ধরবেন ড. আতিউর রহমান

ডেস্ক রিপোর্ট: জাতিসংঘের হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট অফিসের আমন্ত্রণে নিউইয়র্কে গিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। তিনি ‘মানব উন্নয়নে আর্থিক অন্তর্ভুক্তির প্রভাব’ বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন জমা দিতে এবং তার ওপর একটি কর্মশালায় অংশ নিতে এই সফর করছেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর থাকার সময় আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ে তিনি অনেকগুলো যুগান্তকারী নীতি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছিলেন। কৃষক, ক্ষুদে ও মাঝারি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দেয়াসহ ১০ টাকায় একাউন্ট খোলা, সবুজ ব্যাংকিং, স্কুল ব্যাংকিং, পথ শিশুদের জন্য ব্যাংক একাউন্ট, নারী উদ্যোক্তাদের জন্য স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করা, সিএসআর এর আওতায় গরিব ছাত্রছাত্রীদের জন্য বৃত্তির ব্যবস্থা, সীমান্ত চুক্তির পর ছিটমহল বাসীদের উন্নয়নে ব্যাংকগুলোকে উৎসাহিত করার মত অসংখ্য উদ্ভাবনীমূলক কর্মসূচি গ্রহণ করে সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছিলেন।

অনেকবার তিনি আন্তর্জাতিকভাবে পুরস্কৃতও হয়েছেন। এসব কর্মসূচির প্রভাবে বঞ্চিত জনগণের ভাগ্য বদলে দেয়ায় বাংলাদেশের সাফল্যের গল্প তিনি জাতিসংঘে তুলে ধরবেন। তিনি এক সপ্তাহ নিউইয়র্কে অবস্থান করবেন বলে জানা গেছে।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যেসব অঞ্চলে কালবৈশাখীর সম্ভাবনা

দেশের কোথাও কোথাও বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে তাপমাত্রা কমতে শুরু করেছে। ...