শুক্রবার | ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৭ই সফর, ১৪৪৩ হিজরি | রাত ২:৪৫
Home / জাতীয় / আন্তর্জাতিক গণমাধ্যমেও তুলে ধরা হয়েছে শিক্ষার্থীদের বিক্ষোভ

আন্তর্জাতিক গণমাধ্যমেও তুলে ধরা হয়েছে শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজধানীর কুর্মিটোলায় বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে শিক্ষার্থীদের বিক্ষোভ। তারা এ আন্দোলন করছে সড়ক দুর্ঘটনায় সুবিচার আর নিরাপদ সড়কের দাবিতে। চতুর্থ দিনের মতো বৃহস্পতিবারও রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় শিক্ষার্থীরা রাস্তায় নেমেছে।

চলমান শিক্ষার্থী বিক্ষোভের খবর তুলে ধরেছে বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমও। এর মধ্য থেকে উল্লেখযোগ্য কয়েকটি গণমাধ্যমের খবর তুলে ধরা হলো।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির ওয়েবসাইটে ‘Bangladesh: Students protest deadly road accident’ (বাংলাদেশ: মারাত্মক সড়ক দুর্ঘটনার প্রতিবাদ করছে শিক্ষার্থীরা) শিরোনামে বুধবার প্রতিবেদন প্রকাশ করে। তাতে সংক্ষেপে রবিবারের বাসচাপার ঘটনা, শিক্ষার্থীদের বিক্ষোভ, মামলা ও স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য তুলে ধরা হয়েছে।

যুক্তরাষ্টভিত্তিক ভয়েস অব আমেরিকার অনলাইন বাংলা সংস্করণে বুধবার বিক্ষোভ নিয়ে সংবাদ প্রকাশ হয়। ‘ছাত্র বিক্ষোভ চতুর্থ দিনে, জনদুর্ভোগ চরমে’ শিরোনামে প্রতিবেদনটি শুরু হয়েছে শিক্ষার্থীদের বিক্ষোভে রাজধানীর অচল হয়ে পড়া অবস্থা দিয়ে।

এরপর ছাত্র-ছাত্রীদের বিক্ষোভের বর্তমান অবস্থা, রাজধানী থেকে সারা দেশে আন্দোলন ছড়িয়ে পড়া, অনেক জায়গায় অভিভাবকদেরও অংশ নেয়াসহ প্রশাসনের বক্তব্য তুলে ধরা হয়েছে।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্ট্রেইটস টাইমস শাহবাগে ইউনিফর্ম পরা শিক্ষার্থীদের বসে থাকার ছবিসহ প্রতিবেদন প্রকাশ করে বুধবার। ‘Bangladesh students blockade Dhaka roads after bus deaths’ (বাসচাপায় নিহতের ঘটনায় বাংলাদেশি শিক্ষার্থীদের ঢাকায় রাস্তা অবরোধ) শীর্ষক প্রতিবেদনে শিক্ষার্থীদের টানা বিক্ষোভ, ঢাকার রাস্তায় অচলাবস্থা, মঙ্গলবার পুলিশের লাঠিচার্জ ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের বিক্ষোভ বন্ধ করার আহ্বান ও ব্যবস্থা নেয়ার আশ্বাসের কথা জানানো হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার ওয়েবসাইট সিনহুয়ানেট ‘Bangladesh students return to streets for 4th day in protest over deaths of pals’ (বন্ধুদের মৃত্যুর প্রতিবাদে বাংলাদেশি শিক্ষার্থীরা চতুর্থ দিনের মতো রাজপথে) শিরোনামে বুধবার সংবাদ প্রকাশ করে। এতে বলা হয়েছে, বেপরোয়া বাস চালনার ফলে বন্ধুদের মর্মান্তিক মৃত্যুর প্রতিবাদে বাংলাদেশের রাজধানী ঢাকার বেশকিছু অংশে রাজপথে নেমেছে হাজারো শিক্ষার্থী।

রবিবারের ঘটনার সংক্ষিপ্ত বর্ণনার পাশাপাশি বুধবার পর্যন্ত বিক্ষোভের আপডেট এবং সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনীর নেয়া ব্যবস্থার কথা জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

‘বাংলাদেশে ছাত্রেরা রাস্তায়, স্কুল বন্ধ’শিরোনামে প্রতিবেদন করেছে পশ্চিমবঙ্গের আনন্দবাজার পত্রিকা। এতে উঠে এসেছে বিক্ষোভের সূত্রপাত হিসেবে দুর্ঘটনা, রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে স্কুল-কলেজের ছেলেমেয়েদের রাস্তায় বিক্ষোভ, বাসে আগুন, ভাংচুর, লাইসেন্সবিহীন গাড়ি চালকদের চাবি কেড়ে নেয়া।

এছাড়া উল্টোপথে মন্ত্রীর গাড়িকে ঘুরিয়ে দেয়া, লাইসেন্স না থাকায় পুলিশের গাড়ি-বাইক থামিয়ে দেয়া, আবার ট্রাফিক নিয়ন্ত্রণ করে দিনশেষে রাস্তার ভাঙা কাচ ঝাড়ু দেয়ার কথাও বলা হয়েছে আনন্দবাজারের প্রতিবেদনে।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যেসব অঞ্চলে কালবৈশাখীর সম্ভাবনা

দেশের কোথাও কোথাও বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে তাপমাত্রা কমতে শুরু করেছে। ...