রবিবার | ৯ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ | ৬ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি | রাত ৮:২৯
Home / Uncategorized / চীনকে আটকাতে বিপুল ঋণ ভারতের

চীনকে আটকাতে বিপুল ঋণ ভারতের

আন্তর্জাতিক ডেস্ক: প্রশান্ত মহাসাগর সংলগ্ন দ্বীপরাষ্ট্রগুলিকে ১৫ কোটি মার্কিন ডলার ঋণদানের কথা ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাদের প্রয়োজনীয় সৌরশক্তি, পরিবেশ সংক্রান্ত বিভিন্ন চাহিদা এবং অপ্রচলিত অন্যান্য শক্তিক্ষেত্রগুলিকে মজবুত করার জন্য স্বল্প সুদে এই ঋণ দেয়া হবে বলে জানিয়েছে। মনে করা হচ্ছে, বিশ্বে ঋণের ফাঁদে ফেলে চীন বিভিন্ন দেশকে অনুগত করে ফেলছে তা আটকাতেই ভারত এমন সিন্ধান্ত নিয়েছে।

জাতিসংঘের সাধারণ সম্মেলনের ফাঁকে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলভুক্ত রাষ্ট্রগুলির সঙ্গে বৈঠকে এই ঘোষণা দেন মোদি। সেখানে এই ঋণের পাশাপাশি ওই রাষ্ট্রগুলির অসমাপ্ত প্রকল্পগুলি দ্রুত শেষ করার জন্য পৃথকভাবে আরও আর্থিক সাহায্যের ঘোষণাও করেছেন তিনি। এই প্রথম রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশন চলাকালীন এই দেশগুলির বহুপাক্ষিক বৈঠক হল নিউইয়র্কে।

মোদীর কথায়, প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি আমাদের অ্যাক্ট ইস্ট নীতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। ফলে তাদের সঙ্গে সহযোগিতা বাড়ানোর চেষ্টা করে চলেছি। এটা আমাদের ‘সবকা সাথ সবকা বিকাশ সবকা বিশ্বাস’ নীতির অঙ্গও বটে।

বৈঠকে ছিলেন ফিজি, পাপুয়া নিউগিনি, টোঙ্গাসহ বিভিন্ন দ্বীপরাষ্ট্রগুলির শীর্ষ প্রতিনিধিরা। বিশেষজ্ঞদের মতে, ভারতের এই ব্লকটির উপর আধিপত্য কায়েম করার চেষ্টা বহু দিনের। ঋণদানের সিদ্ধান্ত সেই প্রক্রিয়ার অংশ। এখানে চীনের প্রভাব ক্রমশ বাড়ছে বলেই শঙ্কিত ভারত।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুরগির দাম কেজিতে গরুর মাংসের দামকেও ছাড়াল

হু হু করে বাড়ছে নিত্যপণ্যের দাম। অন্যান্য নিত্যপণ্যের পাশাপাশি চড়া দামে বিক্রি ...