সোমবার | ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে সফর, ১৪৪৩ হিজরি | রাত ৪:১৪
Home / সারাদেশ / সরকারি স্কুলের সব একাডেমিক রেকর্ড এক ডায়েরিতে

সরকারি স্কুলের সব একাডেমিক রেকর্ড এক ডায়েরিতে

এবার থেকে সরকারি প্রাথমিক স্কুলের সব একাডেমিক রেকর্ড এক ডায়েরিতে পাওয়া যাবে। ‘প্রধান শিক্ষকের ডায়েরি’-নামের এই পাইলটিং উদ্ভাবনী উদ্যোগটি চালু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

পরীক্ষামূলকভাবে এ ডায়েরি খুলনা সদর এলাকার সরকারি প্রাথমিক স্কুলগুলোতে সরবরাহ করা হয়েছে। এ ডায়েরির মাধ্যমে প্রধান শিক্ষক প্রতিনিয়ত স্কুলের সহকারি শিক্ষকদের ক্লাশ পর্যবেক্ষণ, শিক্ষকদের দক্ষতা উন্নয়নসহ প্রয়োজনীয় নির্দেশনা ও একাডেমিক কার্যক্রম লিপিবদ্ধ করবেন।

এই রেকর্ড ব্যবহার করে ক্লাস্টার অফিসার, শিক্ষা কর্মকর্তা ও পরিদর্শনকারী সহজেই সারাবছরে ওই স্কুলের একাডেমিক কার্যক্রম সম্পর্কে জানতে পারবেন। এরই মধ্যে বিশেষ ডায়েরিটি স্কুলগুলোতে সাড়া ফেলেছে।

‘প্রধান শিক্ষককে ডায়েরি’-কার্যক্রমের উদ্ভাবক খুলনা সদর থানা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর জগজ্জীবন বিশ্বাস বলেন, শিক্ষকদের পেশাগত উন্নয়নে এ ডায়েরি ব্যাপক ভূমিকা রাখবে। প্রধান শিক্ষক প্রতিদিন কমপক্ষে দুইজন সহকারি শিক্ষকের পাঠ পর্যবেক্ষণ, তাদের সবল দিক ও উন্নয়নের ক্ষেত্র পর্যালোচনাসহ রেকর্ড রাখবেন। ধারাবাহিক ফলোআপ করলে স্কুলের একাডেমিক কার্যক্রমে এটি গতি সঞ্চার করবে।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিশ্ব মানবাধিকার দিবসে বাংলাদেশ স্বাস্থ্য এন্ড পরিবেশ মানবাধিকার সাংবাদিক সোসাইটির র‍্যালি

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ স্বাস্থ্য এন্ড পরিবেশ মানবাধিকার ...