বৃহস্পতিবার | ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই সফর, ১৪৪৩ হিজরি | রাত ২:১৯
Home / জনদূর্ভোগ / বিস্ফোরক লাইসেন্স ছাড়াই গাজীপুরে দেদারসে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার

বিস্ফোরক লাইসেন্স ছাড়াই গাজীপুরে দেদারসে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার

মোঃ মুজাহিদুল ইসলাম
বিস্ফোরক লাইসেন্স ছাড়াই গাজীপুরের বিভিন্ন জায়গায় দেদারসে বিক্রি হচ্ছে ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার। অনুসন্ধানে জানা গেছে, গাজীপুর মহানগরীর পাড়া-মহল্লায়, হাটে-বাজারে দেদারসে বিক্রি হচ্ছে ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার। বাদ পড়ছেনা ফার্মেসী, ছোট-বড় ষ্টোর, মুদি-মনোহরী দোকান এমনকি মোবাইল লোডের দোকানেও বিক্রি হচ্ছে এসব এসব ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার।
প্রায় ৪০ লক্ষের অধিক মানুষের বসবাস দেশের সর্ববৃহৎ সিটি কর্পোরেশন গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায়। এতো মানুষের বসবাস হওয়ায় যত্রতত্র এসব গ্যাস সিলিন্ডার বিভিন্ন দোকানের সামনে ছড়িয়ে-ছিটিয়ে খোলামেলা অবস্থায় মজুদ করে রাখার জন্য জনসাধারণের মাঝে বাড়ছে আতংক। আশংকা বড় কোন দুর্ঘটনার।

বিস্ফোরক অধিদপ্তরের লাইসেন্স না নিয়েই শুধুমাত্র ট্রেড লাইসেন্স নিয়েই ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডারের ব্যবসা করছেন ব্যবসায়ীরা। এতে করে বিস্ফোরক অধিদপ্তরেরে লাইসেন্স ছাড়াই নিয়মনীতির তোয়াক্কা না করে নীতিমালা লংঘন করে ব্যবসায়ীরা ব্যবসা চালিয়ে যাচ্ছেন।
এলপি গ্যাস প্রস্তুতকারক কোম্পানীগুলোর ডিলাররা বিস্ফোরক অধিদপ্তরের সনদ নিলেও খুচরা ব্যবসায়ীরা বিস্ফোরক অধিদপ্তরের লাইসেন্স ছাড়াই যত্রতত্র মজুদ করছেন ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার।

মহানগরের বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, বিস্ফোরক অধিদপ্তরের সনদ ছাড়াই জায়গা বুঝে ২৫-৩০ টি থেকে শুরু করে শত শত এলপি গ্যাস সিলিন্ডার দোকানে মজুদ করে রেখেছেন খুচরা ব্যবসায়ীরা। ঐসব দোকানে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপক ব্যবস্থা রাখার কথা থাকলেও অধিকাংশ দোকানে সেটির ব্যবস্থা নাই। আবার কিছু দোকানে অগ্নি নির্বাপক ব্যবস্থা থাকলেও সেটির মেয়াদ নাই। বিস্ফোরক অধিদপ্তরের লাইসেন্স ও অগ্নি নির্বাপক ব্যবস্থা বাধ্যতামূলক সংরক্ষন করার কথা থাকলেও আইনের তোয়াক্কা না করে ব্যবসায়ীরা দোকানে গোডাউনে গ্যাস সিলিন্ডার মজুদ রেখে ব্যবসা করে যাচ্ছেন।

সচেতন মহলের সাথে কথা বললে তারা বলেন, যত্রতত্র এসব গ্যাস সিলিন্ডার বিক্রির ফলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশংকা রয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব বন্ধের দাবী জানান স্থানীয়রা।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মৌলভীবাজারে ত্রুটিপূর্ণ লাইন ও ব্রিজের উপর দিয়ে চলছে ট্রেন

জহিরুল ইসলাম, মৌলভীবাজার থেকে : মৌলভীবাজারে ত্রুটিপূর্ণ লাইন ও ব্রিজের উপর দিয়ে ...