বুধবার | ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৫ই সফর, ১৪৪৩ হিজরি | রাত ১১:০৫
Home / আন্তর্জাতিক / বিশ্বজুড়ে করোনার বিষাক্ত ছোবলের ১০০ দিন

বিশ্বজুড়ে করোনার বিষাক্ত ছোবলের ১০০ দিন

মোঃ শাওন সরকারঃ
আজ থেকে ঠিক ১০০ দিন আগের কথা, ৩১ ডিসেম্বর ২০১৯, চীনের উহান শহরে ধরা পড়লো এক অজানা-অচেনা ভাইরাস। মধ্য চীনের উহান শহর থেকে এই রোগের সূচনা। ৩১শে ডিসেম্বর উহান শহরে নিউমোনিয়ার মতো একটি রোগ ছড়াতে দেখে প্রথমে চীন কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এর পর ১১ই জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়।
ঠিক কীভাবে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল তা এখনও নির্ভুলভাবে চিহ্নিত করতে পারেননি বিশেষজ্ঞরা। তবে তারা বলছেন, সম্ভবত কোন প্রাণী এর উৎস ছিল। প্রাণী থেকেই প্রথমে ভাইরাসটি কোন মানুষের দেহে ঢুকেছে, এবং তারপর মানুষ থেকে মানুষে ছড়িয়েছে।
মধ্য চীনের উহান শহরের উহান বাজারে বাদুড়, খরগোশ, কুকুর, সাপসহ সামুদ্রিক নানা জাতের প্রাণী বিক্রি করা হতো মানুষের খাদ্য হিসেবে, এবং বলা হচ্ছে সেই বাজার থেকেই ছড়িয়েছে আজকের মহামারী করোনা ভাইরাস (কোভিড-১৯)।
হয়তো বিশ্বের কেউ তখনও ভাবেনি এই ভাইরাসটিই মাত্র ১০০ দিনের ব্যবধানে পৃথিবীর ২১১টি দেশ ও অঞ্চলে মহামারী রুপে আবির্ভূত হয়ে কেড়ে নিবে একের পর এক তাজা প্রাণ। সমগ্র বিশ্বজুড়ে তার বিষাক্ত নীল ছোবলে আক্রান্ত করবে লাখের পর লাখ মানুষকে। পৃথিবীকে বানিয়ে ফেলবে মৃত্যুপুরী। লাশের পর লাশের মিছিলকে করবে দীর্ঘায়িত।

করোনার ভয়াল থাবা আর বিষাক্ত নীল ছোবলে বিশ্ব আজ দিশেহারা। এমনই থাবা এই ভাইরাসের যে, আপনজনের শেষ বিদায়েও আপন থাকতে পারেনা কাছে। শেষবারের মতো দেখার সুযোগও হয়না আপনজনের মুখটি। বাবা পারেনা সন্তানকে স্পর্শ করতে, সন্তান পারেনা বাবার বুকে মাথা রেখে আদর, ভালোবাসার ভাগ নিতে, মা পারেনা সন্তানকে বুকে টেনে নিতে, জীবনসঙ্গী পারেনা শেষবারের মতো প্রিয় মানুষকে উষ্ণ আলিঙ্গণ করতে।

করোনা ভাইরাস (কোভিড-১৯) তার বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে আক্রান্তের আর লাশের মহামারী তান্ডব চালিয়ে যাচ্ছে। মাত্র ১০০ দিনে করোনার বিষাক্ত ছোবলে বিশ্বের ২১১টি দেশ ও অঞ্চলে আক্রান্ত হয়েছে ১৪ লাখ ২৫ হাজার ৩৭২ জন মানুষ। প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমন থেকে সুস্থ হয়েছেন ৩ লাখ ১ হাজার ৭৭১ জন মানুষ এবং প্রাণ হারিয়েছেন ৮১ হাজার ৯৩৮ জন।

সর্বশেষ তথ্য অনুযায়ী করোনার ভয়ংকর থাবায় বাংলাদেশে আক্রান্ত সংখ্যা ১৬৪ জন, মৃতের সংখ্যা ১৭ জন।
এছাড়াও করোনার আঘাতে মৃত্যুপুরী হওয়া ইতালিতে আক্রান্ত ১ লাখ ৩৫ হাজার ৫৮৬, মৃতের সংখ্যা ১৭ হাজার ১২৭। স্পেনে আক্রান্ত ১ লাখ ৪১ হাজার ৯৪২,মৃত ১৪ হাজার ৪৫। মার্কিন মুল্লুক মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৩ লাখ ৯৫ হাজার ৬১২, মৃত ১২ হাজার ৭৯০। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৯ হাজার ৬৯ জন, মৃতের সংখ্যা ১০ হাজার ৩২৮ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৭ হাজার ৬৬৩, মৃত ২ হাজার ১৬। করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনে সর্বমোট আক্রান্ত ৮১ হাজার ৭৪০ জন এবং মৃত ৩ হাজার ৩৩১ জন। ইরানে আক্রান্ত ৬২ হাজার ৫৮৯ জন, মৃত ৩ হাজার ৮৭২ জন এবং ব্রিটিশ সাম্রাজ্য যুক্তরাজ্যে মোট আক্রান্ত ৫৫ হাজার ২৪২ জন এবং মৃতের সংখ্যা ৬ হাজার ১৫৯ জন।

এছাড়াও বেলজিয়াম, নেদারল্যান্ডস, তুরস্ক, সুইজারল্যান্ড, ব্রাজিল, সৌদি আরব, কানাডা, ভারত ও পাকিস্তানে প্রতিনিয়তই মহামারী করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্লিনকেনকে উইঘুদের বন্দি শিবির ও নির্যাতন বন্ধের আহ্বান

সম্প্রতি জিনজিয়াংয়ে উইঘুদের প্রতি চীনের অমানবিক আচরণ ও গণহত্যা বলে স্বীকৃতি দিয়েছে ...