শনিবার | ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৮ই সফর, ১৪৪৩ হিজরি | রাত ৩:৫৫
Home / আন্তর্জাতিক / উহানের ল্যাবেই করোনা তৈরি করা হয়েছে: ট্রাম্প

উহানের ল্যাবেই করোনা তৈরি করা হয়েছে: ট্রাম্প

পর্দার আড়ালে ২৪.কম নিউজ ডেস্ক!!
তার নিজের দেশের গোয়েন্দা সংগঠন কার্যত নজিরবিহীন ভাবে এক বিবৃতি দিয়ে গত কালই জানিয়েছিল, বিশ্ব জুড়ে ত্রাস ছড়ানো কোভিড-১৯ মানুষের তৈরি বলে কোনও প্রমাণ তারা অন্তত পায়নি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ঠিক পরপরই উল্টো সুর গাইলেন। হোয়াইট হাউসে সাংবাদিক বৈঠকে আরও একবার তিনি দাবি করলেন উহানের পরীক্ষাগারেই যে করোনা ভাইরাসের উৎপত্তি, সে প্রমাণ তার কাছে আছে।

কী সেই প্রমাণ?
প্রেসিডেন্ট জানিয়েছেন, এ নিয়ে বিস্তারিত বলার সময় আসেনি।

চীনের হুবেই প্রদেশ থেকে ধীরে ধীরে গোটা বিশ্বে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে আমেরিকা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানির মতো দেশ প্রশ্ন তুলেছিল তবে কি হুবেইয়ের উহান শহরের সবচেয়ে বড় পরীক্ষাগারেই তৈরি করা হয়েছিল এই মারাত্মক ভাইরাস?

উহান ইনস্টটিউট অব ভাইরোলজি (ইউআইভি) অবশ্য গোড়া থেকেই সেই অভিযোগ অস্বীকার করেছে। কাল মার্কিন গুপ্তচর সংস্থাগুলির পর্যবেক্ষক সংগঠন অফিস অব দ্য ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টালিজেন্সও জানায়, এই ধরনের কোনও প্রমাণ এখনও তাদের হাতে আসেনি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট তার দাবিতে অনড়।

সরাসরি চীনা প্রেসিডেন্ট শিং জিং পিংকে অবশ্য দায়ী করেননি ট্রাম্প। তবে তার দাবি, চাইলে অনেক আগেই এই ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে পারত চীন। গতকাল ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থা কেও এক হাত নিয়েছেন প্রেসিডেন্ট। বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার লজ্জা হওয়া উচিত। ওরা তো এখন চীনের প্রচারক সংস্থা হয়ে দাঁড়িয়েছে।

আমেরিকায় করোনায় মৃত্যুর মিছিল এখনও থামেনি। কিন্তু ইতিমধ্যেই প্রায় তিন কোটি মানুষ বেকারভাতার জন্য সরকারের কাছে আবেদন করে ফেলেছেন। গত কয়েক দিনেই ৩০ লক্ষেরও বেশি মানুষ কর্মহীন, অনলাইনে ফর্ম জমা দেওয়ার এতটাই হুড়োহুড়ি যে অনেকে এখনও ইন্টারনেটের মাধ্যমে আবেদনটুকুও করে উঠতে পারেননি। তাই গোটা দেশে বেকারের সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। তবে জন্স হপকিন্হস বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, ১০ লক্ষেরও বেশি মানুষ এই ভাইরাসে সংক্রমিত হওয়ার পরেও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্লিনকেনকে উইঘুদের বন্দি শিবির ও নির্যাতন বন্ধের আহ্বান

সম্প্রতি জিনজিয়াংয়ে উইঘুদের প্রতি চীনের অমানবিক আচরণ ও গণহত্যা বলে স্বীকৃতি দিয়েছে ...