শুক্রবার | ১৫ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ৯ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি | সকাল ৭:৩৩
Home / আন্তর্জাতিক / করোনা ভাইরাস মানুষের তৈরি নয়, জানিয়ে দিল মার্কিন গোয়েন্দা বিভাগ

করোনা ভাইরাস মানুষের তৈরি নয়, জানিয়ে দিল মার্কিন গোয়েন্দা বিভাগ

পর্দার আড়ালে ২৪.কম নিউজ ডেস্ক!!
মধ্য চীনের উহানের ল্যাবে নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) তৈরি হয়েছে বলে যে জল্পনা-কল্পনা ছড়িয়েছে, এ বার তা নস্যাৎ করে দিল খোদ আমেরিকার গোয়েন্দা বিভাগ। বৃহস্পতিবার (৩০) এপ্রিল তারা জানিয়ে দিল, মানুষের তৈরি নয় এই ভাইরাস।

এক বিবৃতিতে আমেরিকার ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স জানিয়েছে, দেশের গোটা গোয়েন্দা বিভাগ পরিস্থিতির উপর নজর রেখেছে। বিজ্ঞানসম্মত ভাবে ভাইরাসটি নিয়ে তথ্য সংগ্রহ করার পর জানা গিয়েছে কোভিড-১৯ মানুষের তৈরি নয় বা জিনগত ভাবে কোনও পরিবর্তন ঘটানো হয়নি।

গোটা বিশ্বে সংক্রমণ ছড়ানোর পরই চীনের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জন্য চীনকে ক্ষতিপূরণও দিতে হবে বলেও হুমকি দিয়েছেন তিনি। ট্রাম্পের সেই বক্তব্যের কয়েক ঘণ্টা পরই মার্কিন গোয়েন্দা বিভাগ এমন তথ্য তুলে ধরেছে।

সোমবার (২৭) এপ্রিল ট্রাম্প বলেছিলেন,বেইজিং ভাইরাসটি নিয়ে তথ্য গোপন করেছে। যার জেরে গোটা বিশ্বে ৩২ লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লক্ষ ২৭ হাজার মানুষের। এবং এর জন্য সম্পূর্ণ দায়ী চীন।

করোনার সংক্রমণ ছড়ানোর পর পরই জল্পনা-কল্পনা ছড়ায় ভাইরাসটি মানুষের তৈরি। গত (৮) এপ্রিল প্রকাশিত পিউ রিসার্চ সেন্টারের এক সমীক্ষায় দেখা গিয়েছে, ২৯ শতাংশ মার্কিন নাগরিক বিশ্বাস করেন ভাইরাসটি ল্যাবরেটরিতে তৈরি করা হয়েছে। কিন্তু সেই দাবির পোক্ত কোনও প্রমাণ এখনও পর্যন্ত মেলেনি।

ভারতের কলকাতার জনপ্রিয় গণমাধ্যাম “আনন্দবাজার পত্রিকা” “ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স” সূত্রের বরাত দিয়ে জানায়, (তার পরই বৃহস্পতিবার “আমেরিকার অফিস অব দ্য ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স” জানায়, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এত দিন ধরে তদন্ত করে এই সিদ্ধান্তে এসেছে যে, করোনা ভাইরাস মানুষের তৈরি নয় বা জিনগত ভাবে এর কোনও পরিবর্তন ঘটানো হয়নি)।

যদিও ভবিষ্যতেও গোয়েন্দারা এই ভাইরাসের উত্স নিয়ে তদন্ত করে যাবেন বলে জানানো হয়েছে।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্লিনকেনকে উইঘুদের বন্দি শিবির ও নির্যাতন বন্ধের আহ্বান

সম্প্রতি জিনজিয়াংয়ে উইঘুদের প্রতি চীনের অমানবিক আচরণ ও গণহত্যা বলে স্বীকৃতি দিয়েছে ...