বুধবার | ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৫ই সফর, ১৪৪৩ হিজরি | রাত ৮:৫৩
Home / আন্তর্জাতিক / ম্যান-মেড নয়, করোনার জন্ম প্রাকৃতিক ভাবেই, ফের বললো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ম্যান-মেড নয়, করোনার জন্ম প্রাকৃতিক ভাবেই, ফের বললো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পর্দার আড়ালে ২৪.কম নিউজ ডেস্ক!!
চীনের উহানের গবেষণাগারে করোনা ভাইরাস তৈরি হয়েছে বলে জল্পনা-কল্পনা চলছে। সংক্রমণ ছড়ানোর পিছনে চীনের হাত দেখছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। কিন্তু এই বিতর্কের মধ্যেই বৃহস্পতিবার খোদ আমেরিকার গোয়েন্দা বিভাগ জানিয়ে দেয়, কোভিড–১৯ মানুষের তৈরি নয়। সেই আবহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ফের আরও এক বার জানিয়ে দিল, করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছে প্রাকৃতিক ভাবেই।

ডব্লিউএইচও এর স্বাস্থ্য সংক্রান্ত আপৎকালীন কর্মসূচির নির্বাহী পরিচালক মাইকেল রায়ানের দাবি, কোভিড-১৯-এর উৎপত্তি প্রাকৃতিক ভাবেই হয়েছে। কী ভাবে এই সিদ্ধান্তে পৌঁছল ডব্লিউএইচও?

রায়ান বলছেন, বহু বিজ্ঞানীই করোনা ভাইরাসের জিনের গঠন খুঁটিয়ে দেখেছেন। তাঁর মতে, বিজ্ঞানীরা আমাদের আশ্বস্ত করেছেন যে, এই ভাইরাসের উৎপত্তি হয়েছে প্রাকৃতিক ভাবেই।

তিনি আরও বলছেন, কোনও ভাইরাসের উৎপত্তি কী ভাবে হয়েছে তা বোঝা খুবই জরুরি। এটা ধরতে পারলে ভবিষ্যতে রোগ সংক্রমণ আটকানো যাবে। করোনা ভাইরাস গবেষণাগারে তৈরি করা “জৈব অস্ত্র” বলে গোটা দুনিয়া জুড়েই জল্পনা-কল্পনা চলছে। কিন্তু তা ঠিক নয় বলে শুরু থেকেই বলে আসছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সে কথা আরও একবার বললেন রায়ান।

গত বছর ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম হানা দেয় করোনা। তারপর থেকে এখনও পর্যন্ত বিশ্বের অন্তত ২১০টি দেশ ও অঞ্চলজুড়ে তাণ্ডব চালিয়ে যাচ্ছে কোভিড-১৯। এ নিয়ে চীনের বিরুদ্ধে আঙুল তুলেছিলেন ডোনাল্ড ট্রাম্প। চীনকে ক্ষতিপূরণ দিতে হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। তাঁর মতে, করোনা নিয়ে তথ্য গোপন করছে চীন।

কিন্তু সেই বিতর্কে জল ঢেলে দিয়ে আমেরিকার ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স এক বিবৃতিতে স্পষ্ট জানিয়ে দেয়, করোনা ভাইরাস মানুষের তৈরি করা নয় বা জিনগত ভাবেও এর কোনও পরিবর্তন হয়নি।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্লিনকেনকে উইঘুদের বন্দি শিবির ও নির্যাতন বন্ধের আহ্বান

সম্প্রতি জিনজিয়াংয়ে উইঘুদের প্রতি চীনের অমানবিক আচরণ ও গণহত্যা বলে স্বীকৃতি দিয়েছে ...