রবিবার | ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | ১লা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি | সন্ধ্যা ৬:১৫
Home / কৃষি সংবাদ / ঈশ্বরগঞ্জে নতুন প্রজাতির বেগুনি ধানের চাষ

ঈশ্বরগঞ্জে নতুন প্রজাতির বেগুনি ধানের চাষ

আবুল বাশার পলাশ!!
চারদিকে সবুজ ধানে সোনালী শীষ। মনোরম সবুজের ভেতরে নজর কাড়ে বেগুনি ধানের জমিও। আঞ্চলিক মহাসড়কের পাশ দিয়ে যাত্রাপথে চোখ আটকে যায় সবুজের ভেতরে থাকা বেগুনি ধানের ক্ষেত। প্রথমবারের মতো বেগুনি ধানের চাষ হয়েছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে। এ অঞ্চলে নতুন প্রজাতির এ ধানের জমি দেখতে প্রতিদিন ভীড় করেন অনেক মানুষ।

ঈশ্বরগঞ্জ উপজেলার মাইজবাগ ইউনিয়নের হারুয়া ব্লকের আদর্শ কৃষক চাঁন মিয়া এবার দশ শতক জমিতে বেগুনি ধানের চাষ করেছেন। স্থানীয় কৃষি বিভাগের সহায়তায় তিনি উপজেলায় প্রথম বারের মতো বেগুনি ধানের চাষ করে জনপ্রিয় হয়ে গেছেন।

ময়মনসিংহ-কিশোরগঞ্জ আঞ্চলিক মহাসড়কের পাশেই কৃষক চাঁন মিয়ার বাড়ি। বাড়ির পাশেই দশ শতক জমিতে চাষ করেছেন এই বেগুনি ধান। এ বিষয়ে জানতে চাইলে চান মিয়া বলেন ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ সোহেল রানা আমাকে বেগুনি ধান সম্পর্কে বুঝানোর পর আমি রাজি হই এবং দশ শতক জমিতে বেগুনি ধান চাষ করি।
জানা যায়, পরীক্ষামূলক জমি চাষ করতে হালুয়াঘাট থেকে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ সোহেল রানা এক কেজি বীজ ধান সংগ্রহ করে কৃষককে দেন । সেই বীজ ধান দিয়ে ধানের চারা উৎপাদন করে দিগন্ত জোড়া সবুজ মাঠে এখন শোভিত হচ্ছে বেগুনি ধান।

সবুজের ভেতরে বেগুনি ধান গাছ দেখে যে কারো নজর কেড়ে নেয়। ফসল ভালো হওয়ায় কৃষক চাঁন মিয়া বলেন, কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী তিনি বেগুনি ধানের আবাদ করতে সম্মত হওয়ায় ধানের উৎপাদনও ভালো হয়েছে আলহামদুলিল্লাহ। ইতিমধ্য ধানের বীজ নেওয়ার জন্য অনেকে যোগাযোগ শুরু করেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, দিগন্তজোড়া সবুজের মাঝে বেগুনি ধান দেখতে ভালই লাগে। একে বলে ডাইভারসিফাইড কৃষি। যা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মূলমন্ত্র।

তিনি আরো বলেন, উপসহকারী কৃষি কর্মকর্তার পরামর্শে ও সংগৃহীত বীজে চাঁন মিয়া তার জমিতে বেগুনি ধানের চাষ করেছেন। যা এ উপজেলায় প্রথম। এতে বেগুনি ধানের চাষ করতে অন্য কৃষকরাও উদ্বুদ্ধ হয়ে উঠেছেন। আগামী মৌসুমে কৃষকদের বেগুনি ধানের বীজ সরবরাহ করাটাই হয়ত চালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নওগাঁ রাণীনগর উপজেলায় সবজি চাষে স্বাবলম্বী নারী চাষি সানজিদা

জেলা সংবাদদাতা: নওগাঁর রাণীনগর উপজেলার ছোট যমুনা নদী তীরবর্তী কুজাইল দক্ষিণপাড়া গ্রামের ...