শুক্রবার | ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি | সন্ধ্যা ৭:১৪
Home / ফিচার / করোনা মোকাবেলায় আদর্শ দেশ ভিয়েতনাম

করোনা মোকাবেলায় আদর্শ দেশ ভিয়েতনাম

মোঃ শাওন সরকার (সম্পাদক ও প্রকাশক, পর্দার আড়ালে ২৪.কম)!!
পুরো বিশ্ব যখন করোনা ভাইরাস (কোভিড-১৯) তান্ডবে বিপর্যস্ত, বিশ্বের উন্নত দেশগুলো যেখানে করোনা মোকাবেলায় হিমশিম খাচ্ছে, বিশ্বের শক্তিধর দেশগুলো যেখানে প্রতিনিয়ত করোনায় মৃতদের লাশের বোঝা টেনে নিয়ে যাচ্ছে সেখানে ভিয়েতনামের করোনা চিত্রটাই পুরো মুদ্রার উল্টোপিঠে।

ভিয়েতনামে শেষ খবর পাওয়া পর্যন্ত বৈশ্বিক মহামারী করোনায় আক্রান্ত হয়েছেন ২৮৮ জন এবং দেশটিতে ২৮৮ জন করোনায় আক্রান্তের বিপরীতে ২৪১ জন এপর্যন্ত সুস্থ হয়েছেন। ভিয়েতনামে এখনো পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে কোন প্রাণহানির ঘটনা ঘটেনি।

দেশটিতে এখনো পর্যন্ত ৪৭ জন মানুষ করোনায় আক্রান্ত থাকলেও তারাও ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন বলে জানা গেছে।

মধ্য চীনের হুবেই প্রদেশের উহানে ভাইরাস ছড়িয়ে পড়ার পরপরই জানুয়ারির শেষে প্রতিবেশী ভিয়েতনামে একজন করোনা রোগী শনাক্ত হন। তখনই ভিয়েতনাম সরকার ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে দূরদর্শী বেশ কিছু পদক্ষেপ নেয়।

জানুয়ারির শেষেই ভিয়েতনাম চীনের সঙ্গে ১ হাজার ৪০০শ কিলোমিটারেরও বড় সীমান্ত বন্ধ করে দেয়। দেশজুড়ে জারি করা হয় করোনা জরুরি অবস্থা। ফেব্রুয়ারিতে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়।

বন্ধ করে দেয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস, আদালত। গণপরিবহনসহ অন্যান্য যাতায়াত ব্যবস্থাও বন্ধ করা হয়। সম্পূর্ণ লকডাউনে চলে যায় দেশ। সরকার যা কঠোরভাবে তদারকি করে। বাইরে বের হলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়।
না পরলে জরিমানা। একজনের বেশি বাসা থেকে বের হওয়া যাবে না। (৫৫) বছরের বেশি বয়সীদের বাইরে বের হওয়ায় দেয়া হয় নিষেধাজ্ঞা। এছাড়া জ্বর, সর্দি হলেই (১৪ ) দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়।

প্রায় ১০ কোটি মানুষের দেশে বিভিন্ন জায়গায় মাস্কের ফ্রি বুথ চালু করে কর্তৃপক্ষ। যে গ্রামে বা শহরে ধরা পড়েছে করোনা সেই অঞ্চলের সবাইকে (১৪) দিনের বেশি কোয়ারেন্টাইনের ব্যবস্থা করে প্রশাসন। ফার্মেসিতে ওষুধ কেনার সূত্র ধরে, নমুনা পরীক্ষা করা হয়। নিজস্ব টেস্ট কিটে ব্যাপক হারে করোনা পরীক্ষা করেছে দেশটি। হাসপাতালে করা হয়েছে রোবট ব্যবহার। আর এভাবেই করোনা আক্রান্ত রোগী কমিয়ে এনেছে ভিয়েতনাম।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*