বৃহস্পতিবার | ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই সফর, ১৪৪৩ হিজরি | রাত ৯:০২
Home / অন্যান্য / বিশ্ব মা দিবসে হুমায়ুন আহমেদ তালুকদার এর শুভেচ্ছা বার্তা

বিশ্ব মা দিবসে হুমায়ুন আহমেদ তালুকদার এর শুভেচ্ছা বার্তা

আবুল বাশার পলাশ!!
(১০) মে আজ বিশ্ব মা দিবস! এই দিনটিতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্নভাবে পালন করা হয়। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এই যে সারা বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসের কারণে বাংলাদেশ সহ সকল দেশে যথাযথভাবে এই দিবসটি পালন করা যাচ্ছে না।

বিশ্ব মা দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী নবীন দল কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি হুমায়ুন আহমেদ তালুকদার বলেন, মা কে ভালবাসার জন্য কোন দিবসের প্রয়োজন হয় না এবং মা দিবস কিন্তু এটা মনে করিয়ে দেয়ার জন্য নয় যে “মা-কে ভালবাসুন” বরং মা দিবস পালনের পিছনে অন্তর্নিহিত উদ্দেশ্য এটাই যে মায়ের সাথে আপনার সম্পর্কটাকে একটু বিশেষ ভাবে উদযাপন করা। যেভাবে আমরা উদযাপন করি একটি বিশেষ দিন বা উৎসব ঠিক সেভাবেই। অনেকের মতে এই মা দিবসের সূত্রপাত প্রাচীন গ্রীসের মাতৃ আরাধনার প্রথা থেকে যেখানে মূলত গ্রিক দেবতাদের এক বিশিষ্ট দেবী সিবেল এর উদ্দেশ্যে পালন করা হত একটি উৎসব।এশিয়া মাইনরে মহাবিষ্ণুব এর সময়ে এবং তারপর রোমে আইডিস অফ মার্চ নামে (১৫) মার্চ থেকে (১৮) মার্চের মধ্যে এই উৎসবটি পালিত হত।

আবার প্রাচীন রোমানদের ম্যাত্রোনালিয়া নামে দেবী জুনোর প্রতি উৎসর্গিত আরো একটি ছুটির দিন ছিল এবং সেদিন মায়েদের উপহার দেওয়া হত।

আবার মাদারিং সানডে নামে খ্রিস্ট ধর্মেও একটি দিন পালনের রীতি আছে। মাদারিং সানডে অনুষ্ঠান খ্রিস্টানদের বিভিন্ন সম্প্রদায়ের পঞ্জিকার অঙ্গ। ক্যাথলিক পঞ্জিকা অনুযায়ী এটিকে বলা হয় লেতারে সানডে যা লেন্টের সময়ে চতুর্থ রবিবারে পালন করা হয় ভার্জিন মেরি বা কুমারী মাতার ও প্রধান গির্জার সম্মানে। মাদারিং সানডের মতো ইউরোপ এবং যুক্তরাজ্যে দীর্ঘকাল ধরে বহু আচারানুষ্ঠান ছিল, যেখানে মায়েদের এবং মাতৃত্বকে সম্মান জানানোর জন্য একটি নির্দিষ্ট রবিবারকে আলাদা করে রাখা হতো এবং সেখান থেকেই ক্রমান্বয়ে বর্তমানের এই আধুনিক মা দিবসের জন্ম। আনুষ্ঠানিকভাবে ১৯১৪ সালের (৮) মে মার্কিন কংগ্রেসে মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস ঘোষণা করা হয় এবং তখন থেকেই বিশ্বের অনেক দেশেই মে মাসের দ্বিতীয় রবিবারকে পালন করা হয় মা দিবস হিসেবে।
তবে মজার ব্যাপারটা হলো অনেক দেশেই আবার মা দিবস পালিত হয় তাদের নিজস্ব কোনও তারিখে।

আবার অনেকগুলো দেশ আন্তর্জাতিক নারী দিবসের দিনও পালন করে থাকে মা দিবস। তবে তারিখ যাই হোক না কেন, উদ্দেশ্য সেই একই “মা” নামক বিশেষ মানুষটিকে সম্মান প্রদর্শন। আরেকবার সেই পুরানো কথাই… মায়ের জন্য ভালোবাসা প্রকাশ করতে অবশ্যই কোনও দিন লাগে না। তবে একটি বিশেষ দিন পালন করার মাঝে ক্ষতিও তো নেই কিছু তাই না?

বছরে ৩৬৫ দিন মা আপনার জন্য খেটে চলেন অবিরাম একটি দিন না হয় আপনি নিলেন মায়ের স্থানটি আর ঠিক সেই পরিমাণ মমতা দেয়ার চেষ্টা করেন যেমনটা মা আপনাকে দিয়ে থাকেন। একটি দিনের জন্য আপনি না হয় হলেন আপনার মায়ের জন্য। আর যাদের মা নেই তাদের কথা ভাবতেই মনটা খারাপ হয়ে যায়।

হুমায়ুন আহমেদ তালুকদার তার গর্ভধারিনী মা ও বাংলাদেশ জাতীয়তাবাদী নবীন দল কেন্দ্রীয় নির্বাহী কমিটির পক্ষ থেকে বিশ্বের সকল মায়েদের কে বিশ্ব মা দিবসের শুভেচ্ছা জানান এবং পৃথিবীর যে সকল মায়েরা মৃত্যুবরণ করেছেন তাদের আত্নার মাগফেরাত কামনা করেন আর যেসব মায়েরা বেঁচে আছেন তাদের জন্য দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করেন।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মানবিকতার পরিচয় দিলেন মুছাপুর ছাত্রলীগ সভাপতি মিঠু

মোঃ নোমান শিবলু ( ব্যুরো চিফ, চট্টগ্রাম বিভাগ)!! বাংলাদেশে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ...