বৃহস্পতিবার | ১৬ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ৯ই সফর, ১৪৪৩ হিজরি | রাত ১০:৪১
Home / আন্তর্জাতিক / বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনা হুঁশিয়ারি না দিতে তদবির করেছিল চীন

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনা হুঁশিয়ারি না দিতে তদবির করেছিল চীন

পর্দার আড়ালে ২৪.কম নিউজ ডেস্ক!!
করোনা সংক্রমণ নিয়ে হুঁশিয়ারি বিলম্বিত করা হোক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কে নাকি এমনই অনুরোধ করেছিল চীন।

জার্মানির এক সংবাদপত্রে এমনটাই দাবি করা হয়েছে। দেশের গুপ্তচর সংস্থাকে উদ্ধৃত করে ওই সংবাদপত্রের দাবি, গত জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাসের সঙ্গে এক ফোনালাপে এই অনুরোধ করেছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। যদিও পুরো বিষয়টিই নাকচ করে একে ভিত্তিহীন ও অসত্য বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

শনিবার জার্মানির এক সংবাদপত্রে এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশিত হয়। জার্মানির গুপ্তচর সংস্থা ফেডারেল ইন্টেলিজেন্স সার্ভিসকে উদ্ধৃত করে ওই রিপোর্টের দাবি, (২১) জানুয়ারি গেব্রিয়েসাসের সঙ্গে ফোনে বার্তালাপের সময় শি জিনপিং এর আর্জি ছিল, মানুষ থেকে মানুষে এই ভাইরাসের সংক্রমণ বিষয়ক তথ্যগুলি প্রকাশ করবেন না। মহামারীর হুঁশিয়ারি নিয়ে ঘোষণা পরে করুন।

ওই রিপোর্টে আরও দাবি করা হয়, জার্মানির গুপ্তচর সংস্থার হিসেব অনুযায়ী চীনের তথ্য বিষয়ক নীতির জন্য বিশ্বজুড়ে করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে প্রায় চার থেকে ছয় সপ্তাহ সময় নষ্ট হয়।
জার্মানির সংবাদপত্রের রিপোর্টের এই দাবিকে নাকচ করে পুরো বিষয়টি ভিত্তিহীন এবং অসত্য আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

একটি টুইটারে সংস্থার দাবি, চীনের প্রেসিডেন্ট শি জিংপিং এর সঙ্গে কখনই ফোনালাপ হয়নি গেব্রিয়েসাসের। এমনকি (২১) জানুয়ারিও তাদের মধ্যে কোনও কথাবার্তা হয়নি।
এ ধরনের রিপোর্টের ফলে কোভিড-১৯ এর মতো মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টা থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বিভ্রান্ত এবং বিরক্ত করা হয়।

একই সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, (২০) জানুয়ারি করোনা সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছিল চিন।
(২২) জানুয়ারি তা ঘোষণাও করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর পর (১১) মার্চ এই ভাইরাসের সংক্রমণকে মহামারী বলে ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্লিনকেনকে উইঘুদের বন্দি শিবির ও নির্যাতন বন্ধের আহ্বান

সম্প্রতি জিনজিয়াংয়ে উইঘুদের প্রতি চীনের অমানবিক আচরণ ও গণহত্যা বলে স্বীকৃতি দিয়েছে ...