মঙ্গলবার | ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি | রাত ৩:৫২
Home / খেলাধুলা / করোনাকালে তৃণমূলের ক্রিকেট কোচদের করুন অবস্থা, সরকার ও বিসিবির হস্তক্ষেপ কামনা

করোনাকালে তৃণমূলের ক্রিকেট কোচদের করুন অবস্থা, সরকার ও বিসিবির হস্তক্ষেপ কামনা

মোঃ মেহেদী হাসান সোহাগ!!
বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস (কোভিড-১৯) তান্ডবে লন্ডভন্ড বিশ্বের প্রতিটি দেশ ও অঞ্চল। স্থবির হয়ে পড়েছে পুরো পৃথিবী। করোনার ভয়ংকর থাবায় স্থবির হয়ে পড়েছে বৈশ্বিক এবং দেশের ক্রীড়াঙ্গনও, আর এর প্রভাব বেশি পড়েছে দেশের তৃণমূলের ক্রিকেট কোচদের উপর। করোনাকালে তৃণমূলের ক্রিকেট কোচদের করুন অবস্থা আর এই করুন অবস্থা থেকে তৃণমূলের ক্রিকেট কোচরা সরকার ও দেশের ক্রিকেটের নিয়ন্ত্রণসংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র হস্তক্ষেপ কামনা করছে।

তৃণমূলের ক্রিকেট কোচরা বলেন, আমরা সারা বছর রোদে পুড়ে, মেঘে ভিজে তৃণমূল, বয়সভিত্তিক ক্রিকেটারদের নিয়ে কাজ করি। এই তৃণমূলের ক্রিকেটারাই একটা সময় ভালো লেভেলে খেলে এবং দেশের সুনাম বৃদ্ধি করে।

করোনাকালে তৃণমূলের ক্রিকেট কোচদের করুন অবস্থা নিয়ে কথা হয়, উত্তরা ক্রিকেট কোচিং সেন্টার এবং টঙ্গী ক্রিকেট কোচিং সেন্টারের প্রধান কোচ শাওন সরকারের সাথে। আলাপচারিতায় তিনি বলেন, করোনার এই ভয়াবহ অবস্থার দিনে আমরা তৃণমূলের ক্রিকেট কোচেরা খুব করুন অবস্থায় দিন কাটাচ্ছি। আমাদের তৃণমূল পর্যায়ে এমনও ক্রিকেট কোচ আছেন যারা কিনা শুধু একাডেমীর আয়ের উপর নির্ভরশীল, একাডেমীতে কোচিং করিয়েই তাদের জীবিকা নির্বাহ করেন, আজ করোনার জন্য দেশের সকল খেলাধুলা বন্ধ আর তাই একাডেমীতে কাজ নেই, এতে করেই করোনাকালে তৃণমূলের একাডেমীর ক্রিকেট কোচরা করুন অবস্থায় দিন কাটাচ্ছেন। তাই তৃণমূলের ক্রিকেট কোচদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে সরকার ও দেশের ক্রিকেটের নিয়ন্ত্রণসংস্থা বিসিবির সুদৃষ্টি কামনা করছি।

তৃণমূলের আরেক কোচ রাজেন্দ্রপুর ক্রিকেট একাডেমীর প্রধান কোচ মোঃ রুহুল আমিন বলেন, লক ডাউনের জন্য একাডেমি বন্ধ প্রায় ২ মাস, এখনও সরকার থেকে কোন ক্লিয়ারেন্স নেই যে কবে শেষ হবে সব কিছুর উপর থেকে নিষেধাজ্ঞা! আর নিষেধাজ্ঞা শেষ হলেই তো আর ক্রিকেটাররা মাঠে ফিরবে না। কারণ নিষেধাজ্ঞা কাটার পর স্কুলের সেশন জটের জন্য তাদের পড়ার চাপ থাকবে প্রচুর। তাই তাদের অভিভাবকরা সন্তানদের মাঠে আসতে দিবে কিনা তারও কোনো নিশ্চয়তা নেই। তারপর অভিভাবকদেরও মনে একটা ভয় কাজ করবে। তারা চাইবে না যে ছেলেদের খুব তাড়াতাড়ি একাডেমিতে পাঠাতে। এইসব বিষয়ে ভাবিয়ে তুলেছে আমাকে! ভাই আমরা তো আর বিসিবির বা জেলা ক্রীড়া সংস্থার তালিকাভুক্ত কোন কোচ না যে মাসের পর মাস বসে থাকলে বাসায় বেতন চলে আসবে।”
জেলা কোচ কিছুদিন আগে খোঁজ নিয়ে তাকে সাহায্য করেন। কিন্তু সেটা সাময়িক সমাধান।

অনেক হতাশার সাথে তিনি বলেন, “ভাই, আমাদের একাডেমি দিয়েই রুটি-রুজির ব্যবস্থা! একমাস বন্ধ থাকলেই আমাদের অবস্থা করুণ হয়ে যায়। সেইখানে আজ ২ মাসের উপরে একাডেমিটা বন্ধ হয়ে আছে,তাহলে বুঝেন কতটা কষ্টে দিন পার করতে হচ্ছে! বিসিবি ও জেলা ক্রীড়া সংস্থার বয়সভিত্তিক পাইপলাইনে আমাদের মত তৃণমূল কোচরাই প্লেয়ার সাপ্লাই দিয়ে দিচ্ছি কিন্তু আমাদেরই কোন গ্রহণযোগ্যতা নেই কারো কাছেই। দিনের পর দিন কতটা কষ্ট করে চলতে হচ্ছে সেইটা আমি জানি। কারণ আমার পরিবারে আমি একমাত্র উপার্জন করে থাকি। আমার ৮ জনের পরিবারে বাবা-মা সাথে নিয়ে থাকতে হয়। কিন্তু কোন ইনকাম সোর্স তো নেই! পাসে নেই কেউ। জেলা কোচ লিটন ভাই একটু খোঁজ নিয়ে কিছু নগদ অর্থ দিয়েছিলো তাই দিয়ে কয়েকদিন গেছে। তাই বলে তো আর ২-৩ মাসের খরচ উনি দিবে না। আর এভাবেই বা কতোদিন বলেন? আমরা এখন ক্ষতিগ্রস্ত। আমাদের এখন দরকার অল্প হলেও মাসিক একটা অনুদান বা ভাতা। যতোদিন না স্বাভাবিক পর্যায়ে আসে সবকিছু। তাই আমি আপনাদের মাধ্যমে জেলা ক্রীড়া সংস্থা ও বিসিবির কাছে আকুল আবেদন করি আপনারা বিষয়টি প্লিজ গুরুত্ব সহকারে দেখুন।”

কথা প্রসঙ্গে তিনি দুঃখের সাথে বলেন, সমস্যা কিন্তু আমার না। সমস্যা অনেকের। হয়তো তারা বলার কাউকে পাচ্ছে না! তিনি বলেন, “আমি একা যে বিপদে তা কিন্তু না! বাংলাদেশের বেশিরভাগ কোচের এই অবস্থা। তাই এই অবস্থার মধ্যে আপনারাই পারেন আমাদের পাশে থাকতে। আমি আমাদের অভিভাবক বিসিবিকে সদয় হওয়ার অনুরোধ করছি। কারণ জেলা ক্রীড়া সংস্থায় সব সময় বরাদ্দ থাকে না। কিন্তু আলহামদুলিল্লাহ আমাদের ক্রিকেট অবকাঠামো অনেক ভালো। আমাদের ক্রিকেট বোর্ড অন্য দেশ বা ক্রিকেট বোর্ডের মতোই স্বচ্ছল ও প্রভাবশালী। তাই আপনাদের একটু সাহায্য কামনা করি।”

পোস্টটি শেয়ার করুন
Share

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আফগানিস্তানের ক্রিকেটার রশিদ খানের মায়ের ইন্তেকাল

মোঃ মামুন আহমেদ!! আফগানিস্তানের তারকা ক্রিকেটার রশিদ খানের মা আর নেই (ইন্নালিল্লাহি ...